আজ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে এপ্রিল, ২০২৪ ইং

ফরিদগঞ্জ লেখক ফোরামের ৪১৯ তম সাহিত্য আড্ডা 

ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি :
মহামারি করোনার দীর্ঘ লকডাউন শেষে ১১ আগস্ট বুধবার বিকেল ৫টায় ফরিদগঞ্জের আইফা পাঠাগারে ‘ফরিদগঞ্জ লেখক ফোরাম’ কর্তৃক আয়োজিত হয় নিয়মিত ৪১৯ তম সাহিত্য আড্ডা। করোনাকালীন বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় এবারের সাহিত্য আড্ডার বিষয়বস্তু নির্ধারিত হয় ‘করোনাকালীন সাহিত্য ভাবনা’।
সাধারণত লেখক ফোরামের নিয়মিত পাক্ষিক আড্ডাগুলো শুক্রবার হলেও আড্ডায় বৈচিত্র্য আনতে বুধবারে আড্ডাটি আয়োজনের সিদ্ধান্ত নেন ফোরাম কমিটি।
ফোরামের মহাপরিচালক, লেখক ও সাংবাদিক নূরুল ইসলাম ফরহাদের সঞ্চালনায় আড্ডায় সভাপতিত্ব করেন সংগঠনটির প্রতিষ্ঠাকালীন সভাপতি, কবি ও প্রকাশক দন্ত্যন ইসলাম। এছাড়া উপস্থিত ছিলেন  ফোরামের উপদেষ্টা জনাব মোস্তফা কামাল মুকুল, সাবেক সভাপতি ফাতেমা আক্তার শিল্পী, কাজী ইমাম হোসেন, মহসিন হাসান শুভ্র, তাসনিফ ইমন, মো. সাহেদ, তারেক রহমান তারু, মো. জসিম উদ্দিন, রাসেল মাহমুদ, তানজিল হৃদয়, মেরাজ সাগর, সাকিব হাসান, নজরুল ইসলাম তানজিল প্রমুখ।
আড্ডার বিষয়বস্তু লক্ষ্য রেখে আড্ডারুদের প্রত্যেকেই নিজের করোনাকালীন সাহিত্য ভাবনা তুলে ধরেন। এ সময় আড্ডারুদের প্রত্যেকেই জানান লকডাউনের সময়টা কে কোন বইয়ের সাথে সময় কাটিয়েছে। করোনাকালীন সাহিত্যচর্চা ও অনুশীলনের কথা উপস্থাপন করেন আড্ডারুরা।
আড্ডারুদের মতে, ফোরাম কর্তৃক আয়োজিত অন্যতম প্রাণবন্ত আড্ডাগুলোর এটি ছিল অন্যতম একটি৷ মুলত একজন আড্ডারুর ‘বই পড়া ও নাটক দেখা সমান’–কথাটি কেন্দ্র করেই কথার শুরু। এরপরেই সকলের মধ্যে ছড়িয়ে পড়ে এর পক্ষে বিপক্ষে মত-প্রদান৷ আড্ডারুদের এক দীর্ঘ আলোচনা শেষে সকলেই সম্মত হন ‘নাটক সাহিত্যেরই অংশবিশেষ’।
করোনাকালীন সাহিত্যচর্চার বর্ণনা করতে গিয়ে প্রবীণ আড্ডারুদের অনেকেই তাদের দুরন্ত বয়সের দুর্দান্ত বই-প্রিয়তার স্মৃতি ব্যক্তয় করেন। তাদের এই স্মৃতিচারণ বেশ উৎসাহজনক হয়েছে বলে মতামত দেন নবীন সাহিত্যিকদের কেউ কেউ। আড্ডায় আবৃত্তি করা হয় ফাতেমা আক্তার শিল্পীর ‘সাতকাহন’ কবিতাটি।
পরিশেষে সাহিত্য আড্ডার সাথে চায়ের আড্ডা যুক্ত করে দুটোরই সমাপ্তি ঘোষণা করেন সভাপতি। এরই মধ্য দিয়ে সুন্দর সমাপ্তি ঘটে ‘ফরিদগঞ্জ লেখক ফোরাম’র ৪১৯ তম সাহিত্য আড্ডার। সাহিত্যিকদের হৃদয় সিক্ত হয় সাহিত্যের ছোঁয়ায়৷ হদয়ে উপ্ত হয় নতুন আশার বীজ, সমাজকে নতুন কিছু দেয়ার আসক্তি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ